ই-বুক কি? কেন? কিভাবে? কতো প্রকার?


ই-বুক কি? ই-বুক না ইলেকট্রনিক বুক বা ই-বই হলো মুদ্রিত বইয়ের ইলেকট্রনিক রূপ। যেহেতু,ইটিং ইলেকট্রনিক মাধ্যমে প্রকাশিত হয় সে কারণে এতে শব্দ, এনিমেশন ইত্যাদি ও জুড়ে দেওয়া যায়। অবশ্য এখন অনেকে ই-বুক কেবল ই-বুক আকারে প্রকাশিত হয়।এগুলোর মুদ্রিত রূপ থাকেনা।


ফলে অনেকেই এখন আর ই-বুককে মুদ্রিত বইয়ের ইলেকট্রনিক সংস্করণ বলতে নারাজ। এ ধরনের বই কেবল কম্পিউটার, স্মার্ট ফোন বা বিশেষ ধরনের রিডার (ই-বুক রিডার) ব্যবহার করে পড়া যায়। প্রচলিত রিডারের মধ্যে amazon.com এর কিন্ডল সবচেয়ে জনপ্রিয়।

ই-বুক ব্যবহারের সুবিধা..


•ই-বুক ডাউনলোডের মাধ্যমে তাৎক্ষনিক ভাবে তথ্য পাওয়া সম্ভব।
•ব্যবহারিকভাবে ই বুক সংরক্ষণের জন্য কোন লাইব্রেরী বা পক্ষের প্রয়োজন নেই, কম্পিউটার বা রিডিং ডিভাইসে ই-বুক সহজে সংরক্ষণ করা যায়।
•ই-বুক সহজে স্থানান্তরযোগ্য
•ই-বুকে তথ্য অনুসন্ধান করা যায়।
•ই-বুক ইন্টারনেটের মাধ্যমে সরবরাহ করা হয় বলে কোন ধরনের শিপিং বা প্যাকিং খরচ নেই।
•ই-বুক সহজে বিতরণ ও বিক্রয় যোগ্য।
•ইবুক মুদ্রণযোগ্য বলে চাহিদা অনুযায়ী প্রিন্ট করা সম্ভব, ফলে আর্থিক সাশ্রয় হয়।


বিভিন্ন প্রকার ই-বুক..
বর্তমানে ই-বুকের বিভিন্ন প্রকারভেদ দেখা যায়। বিভিন্ন ধরনের প্রকাশনার জন্য বিভিন্ন ধরনের ই-বুক রয়েছে। তবে সাধারণভাবে ই-বুককে নিম্নোক্ত পাঁচটি ভাগে ভাগ করা যায়।

১):- মুদ্রিত বইয়ের হুবহু প্রতিলিপি। এই ধরনের ই-বুক গুলো মূলত মুদ্রিত বইয়ের মতোই হয়ে থাকে। সচরাচর এগুলো পিডিএফ ফরম্যাটে প্রকাশিত হয়ে থাকে। সম্পূর্ণ বই একসঙ্গে অথবা অধ্যায় হিসেবে পাওয়া যায়।

২):- যে ই-বুক গুলো কেবল অনলাইনে তথা ইন্টারনেট এ পড়া যায়, এগুলো সচরাচর এইচ টি এম এল এ প্রকাশিত হয়। এগুলোকে বইয়ের ওয়েবসাইট বলা যায়।

৩):- মুদ্রিত বই এর মত কিন্তু কিছুটা বাড়তি সুবিধা সহ ই-বুক। এগুলো বই এর কনটেন্ট ছাড়াও পাঠকের নিজের নোট লেখা, শব্দের অর্থ জানা ইত্যাদি সুবিধা থাকে।


এগুলোর বেশিরভাগই ই-পাব ফরম্যাটে প্রকাশিত হয়। এসব ই-বুকের কোন কোনটির কেবল বিশেষ ডিভাইসে পড়া যায়। যেমন ফিলস বা ইবুক রিডারে পড়ার উপযোগী ই-বুক। তবে, ফিল্ড বা আইবকের ক্ষেত্রে নিজস্ব ফরম্যাট রয়েছে।

৪):- চৌকস ই-বুক। এই বইগুলোতে লিখিত অংশ ছাড়াও অডিও/ভিডিও/এনিমেশন ইত্যাদি সংযুক্ত থাকে। এই বইগুলো কে স্মার্ট ই-বুক বলা হয়। এগুলোর কনটেন্ট মাল্টিমিডিয়া সম্বৃদ্ধ।

যেমন এতে কুইজ থাকে।কুইজের উত্তর করার ব্যবস্থাও থাকে এবং উত্তর সঠিক হয়েছে কিনা তাও ইবুক থেকেই জানা যায়। এমনকি এসব ইবুকে ট্রিমাত্রিক ছবিও যুক্ত থাকে। তবে, অনেক ক্ষেত্রে এর উৎপাদনকারী বা নির্মাতারা এ সকল ই-বুক এমন ফরমেটে তৈরি করেন যা কেবল নির্দিষ্ট হার্ডওয়্যারে চলে।

যেমন ওপেন কম্পিউটার সেল তৈরি আইবুক কেবল আইপ্যাড বা ম্যাক কম্পিউটারে ভালোভাবে পড়া যায়।


৫(:- ই-বুক এর অ্যাপস। এক্ষেত্রে ই-বুকটি নিজেই একটি অ্যাপস আকারে প্রকাশিত হয়। অ্যাপস ডাউনলোড করে কম্পিউটার বা মোবাইল ফোনে পড়া যায়। মুদ্রিত বই এর মত ই-বুক ও কপিরাইটের আওতায় প্রকাশিত হয়ে থাকে।

Tags
Do you have any doubts? chat with us on WhatsApp
Hello, How can I help you? ...
Click me to start the chat...